:
Days
:
Hours
:
Minutes
Seconds
Author Picture
হৃদয় সাহা

চলচ্চিত্র সমালোচক

দুজন ব্যক্তি, একটি সিগারেট ও একটি কথোপকথন

দুজন ব্যক্তি, একটি সিগারেট ও একটি কথোপকথন

‘ভাই, পাইছেন, কী একটা কথা বারবার জিজ্ঞাসা করেন। বললাম তো কোনো গন্ধ পাই নাই, না ভাই, আমি সিগারেটের কথা বলছি, ও পাইছি।’ লাশঘরে দুজন মানুষের এই কথোপকথন দিয়ে শুরু এই শর্টফিল্ম। একজন সিগারেট টানছে, অন্যজন সেই সিগারেট কিছুক্ষণ পরপর নিয়ে টানছে, আর চলে তাদের জীবনবোধের কথা। দুজনের জীবনবোধের দর্শন আলাদা, দুজন দুভাবে দেখে তাদের জীবনকে, তবে দুটোই রূঢ় বাস্তব জীবন।

তাদের এই কথোপকথনের রেশ ধরেই গল্পের শেষে বেরিয়ে আসে এক চরম সত্য, যা আপনাকে ভাবিয়ে তুলবে। এই ভিন্নধর্মী গল্প নিয়ে শর্টফিল্ম ‘উপসংহার’। সাম্প্রতিক সময়ে অনলাইনে শর্টফিল্ম মুক্তি দেওয়ার ধুম পড়েছে, তবে এগুলোর মধ্যে কোনোটি হয়ে যায় প্রায় নাটক বা মিউজিক ভিডিও। এর মধ্যেও আশার বাণী হচ্ছে, কিছু কিছু শর্টফিল্ম সত্যিই মন ছুঁয়ে যায়, তেমনি একটি শর্টফিল্ম ‘উপসংহার’।

‘উপসংহার’ ছবির পোস্টার।

অনলাইনে শর্টফিল্মগুলোর সাথে যারা পরিচিত, তারা প্রায় সবাই ‘প্রজন্ম টকিজ’-এর সাথে পরিচিত। এই প্রজন্ম টকিজ একের পর এক শর্টফিল্ম বানিয়ে দর্শকনন্দিত হয়েছে, ‘উপসংহার’ তাদেরই। প্রজন্ম টকিজের ব্যানারে এই শর্টফিল্মটি বানিয়েছেন মেধাবী তরুণ নির্মাতা সৈয়দ আহমেদ শাওকী, নির্মাণে তিনি মুনশিয়ানার পরিচয় দিয়েছেন। শাওকী ইতিমধ্যেই ‘কথা হবে তো’ নাটকটি নির্মাণ করে আলোচিত হয়েছেন।

‘উপসংহার’ শর্টফিল্মটির কাহিনি ও চিত্রনাট্য করেছেন মনিরুল ইসলাম রুবেল, এই জন্য তিনি বিশেষ বাহবা পাবেন। সংলাপগুলোও বেশ বাস্তবিক, তার অন্যতম উদাহরণ ‘ভাই, আপনি মনে হয় টের পান নাই, আপনার আর আমার গায়ের গন্ধ এক।’

শর্টফিল্মে অভিনয় করেছেন মাত্র দুজন, একজন পরীক্ষিত অভিনেতা আজাদ আবুল কালাম,  আরেকজন এই প্রজন্মের মেধাবী অভিনেতা এলেন শুভ্র। দুই প্রজন্মের এই দুই অভিনেতা নিজেদের সেরাটা উপস্থাপন করেছেন। গল্পের সঙ্গে সামঞ্জস্য রেখে ক্যামেরার কাজসহ অন্যান্য আনুষঙ্গিক বিষয়ও ছিল যথাযথ।

‘প্রজন্ম টকিজ’সহ এই ‘উপসংহার’ শর্টফিল্মের সাথে যারা যার জড়িত, তাদের সবাইকে বিশেষ ধন্যবাদ, এত সাবলীল বাস্তবিক হৃদয়গ্রাহ্য শর্টফিল্ম উপহার দেওয়ার জন্য।

Meghchil   is the leading literary portal in the Bengali readers. It uses cookies. Please refer to the Terms & Privacy Policy for details.