:
Days
:
Hours
:
Minutes
Seconds
‘পেটের অসুখ কোনদিন ভালো হয় না’
প্রচ্ছদ: রাজিব রায়

আসাদ চৌধুরীকে লেখা আল মাহমুদের চিঠি

‘পেটের অসুখ কোনদিন ভালো হয় না’

চট্টগ্রাম । ফিরিঙ্গিবাজার
২৭.৪.১৯৬৭

প্রিয়বরেষু,
আপনার চিঠি পেলাম। আমি বুঝতে পারছি কি পরিমাণ অসুবিধার মধ্যে আমি আপনাদের নিক্ষেপ করেছি। আমার সামান্য একটা রচনার জন্য কোন সুহৃদ যখন অসামান্য সঙ্কল্প সাধনে বাধাপ্রাপ্ত হয়ে আক্ষেপ করেন, সেই ভয়াবহ অবস্থা কল্পনা করতেও আমার ভয় লাগে। আপনি অবিশ্বাস না করলে বলতে পারি, নিজেকে ধিক্কার দিই, তখন।

রচনাটি এখনও তৈরি হয়নি। অর্থহীন একটা ফাঁকি দেওয়ার চেয়ে লেখা না দেওয়ার পক্ষপাতী আমি। অত্যহ আশা করে আছি, আজ হয়ে যাবে কিন্তু হয় না। যেন অলৌকিক উদ্ধারের আশায় কাল গোনা। ব্যক্তিগত পারদর্শিতায় অন্তত আপনাকে ঠকাতে আমার ইচ্ছে নেই বলেই। আরও দু চারদিন অপেক্ষা করতে আমার অনুরোধ। অনুরোধ শুধু আপনার কাছে নয় আমার নিজের কাছেও। আমার দ্রুত বিলীয়মান সততা আর সাহসের কাছে এবং সদ্যোত্থিত মিথ্যাচারের ভাঁওতাবাজির আর প্রতিভার কাছে।

এর মধ্যে মুসারও একখানা পোস্টকার্ড পেয়েছি। কালের কলস থেকে কবিতাটি নিলে আমার কোন আপত্তি নেই- তাকে বলবেন। তবে ‘কালের কলস’ থেকে কথাকয়টি সঙ্গে ছাপলে প্রকাশক আনন্দিত হবেন, এ কথা মুসাকে বলবেন।

আপনি আর ইলিয়াস চাঁটগায় এলে আমার আনন্দের সীমা থাকবে না। আপনাদের অছিলায় আমিও চৌধুরীর বাঁশি শুনতে পাবো। আমি আগামী শনিবার রাতের গাড়িতে বাড়ি আসার খুব চেষ্টায় আছি। দেখা যাক। পেটের অসুখ কোনদিন ভালো হয় না- এ কথা বললে যদি আমার অবস্থা বুঝতে পারেন, তাহলে বুঝুন।

আল মাহমুদ

কবি আসাদ চৌধুরীকে লেখা কবি আল মাহমুদের চিঠি। ছবি: সংগৃহীত।

Meghchil   is the leading literary portal in the Bengali readers. It uses cookies. Please refer to the Terms & Privacy Policy for details.